।। বাক্ ১৪৩ ।। কৌশিক দাস।।




কৌশিক দাস

নীচে ১



আমি আমার ডানা ছাদের রোদে 
শুকোতে দিয়েছি

তাকে রেখেই নেমে এসেছি 
ছাদ থেকে কিছুদিন হল

মেঘের ভ্রূণ 
ছাদকে গর্ভবতী করল

এসব কথা আমার জানার 
কথা নয় কারণ আমি নীচে ছিলাম 


নীচে ২

একদিন ছাদ ফুলো পেট নিয়ে
নিশ্চিত অন্তঃসত্ত্বা হল আর নেমে এল
সিঁড়ি দিয়ে

তাকে দেখেই আমার হঠাৎ করে মনে এল
ফেলে আসা ডানাটার কথা 

কিন্তু এখন আর ভেবে কি হবে
অন্তঃসত্ত্বা ছাদ ডানাকে নিশ্চিত 
নিজের মধ্যে গর্ভস্থ করেছে 

এখন এই নীচে অন্তঃসত্ত্বার সঙ্গেই
আমার সময় কাটছে 

একদিন রাত্রিবেলা কিছুতেই ঘুম আসছিল না ;
গরম বাতাসে পেরেকের কিছু গুঁড়ো  ; ও আমার পাশেই শুয়ে ছিল।আমি খুব ধীরে ওকে রেখেই
সিঁড়ি বেয়ে উঠে গেলাম ছাদে  একটু হাঁটবো বলে

অবাক হয়ে দেখলাম ডানাকে যেভাবে রোদে রেখেছিলাম ঠিক সেভাবেই ও ওখানে তারে ঝোলানো 

ওকে দেখে আমার এতোদিনের ভুলে থাকা আর নীচে থাকার ব্যাপারটাই বেশি বেশি করে মনে এলো ;

নীচে থাকার ব্যাপারটা।

2 comments: