।। বাক্ ১৪৩ ।। আশিয়ানা দাস ।।



আশিয়ানা দাস

কবিতা নয়

আমি হারিয়ে গেছি।
বহুদিন হলো
সেই আমি'র খোঁজ করা বন্ধ করে ফেলেছি।
পুরোনো এথিক্স, রাগ-অভিমান, জমানো কান্না...
ওসব যেন ২০টা বর্ষার বৃষ্টিতে মুছে গ্যাছে।
তবুও দমকা হওয়ার মতো কেউ কেউ আসে।
প্রত্নতত্ত্বের মানুষগুলো যেমন বস্তুর গা থেকে
সযত্নে ধুলোগুলো তুলির আঁচড়ে উঠিয়ে দ্যায়,
ওই মানুষগুলোও নিয়ে যায় অনেক অনেক ফ্ল্যাশব্যাকে।

কেমন আছো? মনে পড়ে আমাকে?



এ শহরের বৃষ্টি

এ শহরের বৃষ্টি আমার থেকেও বেশি খামখেয়ালি।
হিংসুটে কিশোরীর মত যখন তখন
ভাসিয়ে নিয়ে যায় গুছোনো স্বপ্ন গুলো।
আমি জ্বরে পোড়া শরীর সাজিয়ে বাইরে বেরোই
একটা সাইকেডেলিক মানুষের সন্ধানে।
ম্যাপের হিসেবে হয়তো দেখাবে আমাদের মধ্যে
দূরত্ব খুব বেশি হলে আর মিনিট পাঁচেকের...
কিন্তু মেঘের বুক জ্বলে ওঠে তখনই,
পুরনো শাওয়ারের ভারী বিন্দুর মতো শুরু হয় বৃষ্টি...!
আবারও ভাসিয়ে নিয়ে যায় আমার স্বপ্নের শেষটুকু।
মানুষ থেকে ছায়া হয়ে উঠতে এতই কি সময় লাগে?

1 comment:

  1. মার্জিতভাবে নান্দনিক অনুভূতি সঙ্গে লিখেছেন

    ReplyDelete